তথ্য বেহাত হলে ফেসবুক নিজেই জানাবে!

১৩ এপ্রিল ২০১৮, ৩:৪১:৫৬

ঢাকা, ১৩ এপ্রিলকারেন্ট নিউজ বিডি : প্রায় ৯ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য চলে গেছে ক্যামব্রিজ অ্যানালিটিকার হাতে। কিন্তু এতে যে আপনার নাম নেই, তা জানবেন কী করে? পরিস্থিতি সামাল দিতে এবং নিজেদের ভাবমূর্তি ফেরাতে সোমবার থেকেই আসরে নেমেছেন ফেসবুক কর্তৃপক্ষ। একাধিক সংবাদমাধ্যম সূত্রের খবর, আপনার তথ্য বেহাত হয়েছে কি না, এ বার তা জানাবে ফেসবুক নিজেই। আপনার কাজ শুধু নিয়মিত নিউজ–ফিডে নজর রাখা! এই বিপুল অঙ্কের তথ্য চুরির কথা ফেসবুক–কর্তা মার্ক জাকারবার্গ নিজেই স্বীকার করেছেন।

ফেসবুক জানিয়েছে, অ্যানালিটিকা–কাণ্ডে সব চেয়ে বেশি তথ্য বেহাত হয়েছে আমেরিকা থেকে। সংখ্যাটা প্রায় ৭ কোটি। এর পরেই রয়েছে ইংল্যান্ড, ফিলিপিন্স এবং ইন্দোনেশিয়ার নাম। এখন বলা হচ্ছে, এরা প্রত্যেকেই নিজেদের নিউজ–ফিডে তথ্য চুরি সংক্রান্ত বিস্তারিত মেসেজ পাবেন। ফেসবুক জানাচ্ছে, তথ্য খোয়ানোর পিছনে বিতর্কিত অ্যাপ ব্যবহারও একটা বড় কারণ। সূত্রের খবর, গ্রাহকের প্রোফাইলেই বিশেষ লিঙ্ক পাঠানোর কথা ভাবছে ফেসবুক। বলা হচ্ছে, ‘প্রোটেক্টিং ইয়োর ইনফরমেশন’ লেখা ওই লিঙ্কে গেলেই জানতে পারবেন আপনি কী কী অ্যাপ ব্যবহার করছেন। আর কোন অ্যাপ বিপজ্জনক!

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: