For Advertisement

600 X 120

সরকারি কাজে জিমেইল-ইয়াহু নয়, গভডটবিডি ব্যবহার বাধ্যতামূলক

৯ এপ্রিল ২০১৮, ৮:৫০:৪৪
ঢাকা, ০৯ এপ্রিল, কারেন্ট নিউজ বিডি : সরকারি কাজে আর জি-মেইল, ইয়াহুসহ অন্যান্য যোগাযোগ মাধ্যম ব্যবহার করতে পারবেন না সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। ‘গভ ডট বিডি (gov.bd)’ ঠিকানা যুক্ত ই-মেইল ব্যবহার বাধ্যতামূলক করে ‘সরকারি ই-মেইল নীতিমালা-২০১৮’এর খসড়া অনুমোদন করেছে মন্ত্রিসভা।

আজ সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ তথ্য জানান।

তিনি বলেন, সরকারি অফিসগুলোতে আমরা ব্যক্তিগত ই-মেইল ব্যবহার করে বিভিন্ন করেসপন্ডেন্ট (চিঠিপত্র পাঠানো) করি। সেটা করা যাবে না। সরকারি ডোমেইনের নিজস্ব ই-মেইল অ্যাড্রেস নিয়ে করেসপন্ডেন্ট করতে হবে, যেটা গভডটবিডি (gov.bd)। গভডটবিডি অ্যাকাউন্ট অনেকেরই আছে। সেই অ্যাকাউন্ট থেকেই করেসপন্ডেন্ট করতে হবে।

তিনি আরো বলেন, নীতিমালাটি অনুমোদন হওয়ায় সরকারি কর্মকর্তা-কর্মচারীরা দাপ্তরিক কাজে অন্যান্য যোগাযোগ মাধ্যম (জিমেইল, ইয়াহু, আউটলুক ) ব্যবহার করতে পারবে না।

তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয় সূত্র জানায়, প্রত্যেক কর্মকর্তা ও কর্মচারী দুটি করে ই-মেইল আইডি খুলতে পারবেন। সেক্ষেত্রে একটি হবে তার পদবি দিয়ে এবং অন্যটি নাম দিয়ে। তবে যোগাযোগের ক্ষেত্রেও আইডি দুটি দুই ধরনের কাজে ব্যবহার করতে হবে তাদের। সরকারি কাজে গোপনীয়তা রক্ষা ও সাইবার নিরাপত্তার কথা চিন্তা করে এই নীতিমালা করা হয়েছে।

 

For Advertisement

600 X 120

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: