প্রচ্ছদ / অর্থনীতি / বিস্তারিত

তারল্য সংকট: ৭১৫ কোটি টাকা পাচ্ছে ফারমার্স ব্যাংক

৯ এপ্রিল ২০১৮, ৮:৩৬:৫৫
ঢাকা, ০৮ এপ্রিল, কারেন্ট নিউজ বিডি : তারল্য সংকট কাটাতে ৭১৫ কোটি টাকা পাচ্ছে ফারমার্স ব্যাংক। ব্যাংকটির প্রতি গ্রাহকদের আস্থা ফেরাতে সরকারি চার ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে এ অর্থ দেওয়া হচ্ছে।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্রে জানা গেছে, রাষ্ট্রায়ত্ত সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী ব্যাংকের মাধ্যমে দেওয়া হবে ৬৪০ কোটি। বাকি ৭৫ কোটি টাকা দেবে সরকারি আর্থিক প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। সরকারি চার ব্যাংক প্রত্যোকটি দেবে ১৬০ কোটি টাকা করে। এই টাকা বরাদ্দ দেওয়ার অনুমোদন দেওয়া হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এ সিদ্ধান্ত ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংককে জানানো হয়েছে বলে সূত্র জানিয়েছে।

উল্লেখ্য, এর আগে, গত ২২ জানুয়ারি জাতীয় সংসদে পরিবেশ ও বনমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেন, ঢাকায় ফারমার্স ব্যাংকের বিভিন্ন শাখায় রাখা জলবায়ু পরিবর্তন ফান্ডের ৫০৮ কোটি ১৩ লাখ ২৯ হাজার টাকা ফেরত দিচ্ছে না ব্যাংকটি। বিষয়টি নিয়ে অর্থ মন্ত্রণালয় ও কেন্দ্রীয় ব্যাংকের শরণাপন্ন হয়েছে পরিবেশ ও বন মন্ত্রণালয়। পরিবেশ মন্ত্রণালয়ের পর কেন্দ্রীয় ব্যাংকের হস্তক্ষেপ কামনা করে বিআইডব্লিউটিএ।

সূত্র জানায়, ব্যাংকটির আর্থিক অবস্থা খুবই খারাপ। বিশেষ করে জলবায়ু পরিবর্তন তহবিলের অর্থসহ সরকারি কয়েকটি সংস্থার অর্থ ফেরত নিয়ে দ্বিধায় ভুগছে ব্যাংক এবং গ্রাহকরা। এ অবস্থায় ব্যাংকটির ঘুড়ে দাঁড়ানোর জন্য শর্ত সাপেক্ষে এ অর্থ সহাযতা দেওয়া হচ্ছে।

জানা গেছে, গত এক বছর ধরে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে নগদ জমা (সিআরআর) রাখতে না পারায় ক্রমাগতভাবে সিআরআর ঘাটতির ফলে ব্যাংকটিকে সাড়ে ১৮ কোটি টাকা জরিমানা করা হয়েছে। যার ৭ কোটি ১৮ লাখ টাকা আদায় করেছে বাংলাদেশ ব্যাংক।

ব্যাপক অনিয়ম ও জালিয়াতির মাধ্যমে ঋণ দেওয়ার পর কার্যক্রম শুরুর মাত্র চার বছরের মাথায় ফারমার্স ব্যাংক আর্থিক সংকটে পড়ে, যা বাংলাদেশ ব্যাংকের তদন্তে বেরিয়ে আসে। গ্রাহকদের টাকা দিতে পারছে না ব্যাংকটি। এছাড়া প্রতিদিন বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বাধ্যতামূলক নগদ জমা (সিআরআর) রাখতে পারছে না। এমন পরিস্থিতিতে বাংলাদেশ ব্যাংক ফারমার্স ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে (এমডি) অপসারণ করে। একই সঙ্গে ব্যাংকটির পরিচালনা পর্ষদও পুনর্গঠনের নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক। যা ইতোমধ্যে কার্যকর হয়েছে।

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: