প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত
 

For Advertisement

600 X 120

খালেদার জামিন স্থগিত চেয়ে আবেদন

১৩ মার্চ ২০১৮, ১১:৩১:২২

ঢাকা১৩ মার্চকারেন্ট নিউজ বিডি : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন স্থগিত চেয়ে আবেদন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক) এবং রাষ্ট্রপক্ষ। মঙ্গলবার সকালে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় এসব আবেদন করা হয়।

দুদকের আবেদনের বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান। গণমাধ্যমকে তিনি জানান, আজ দুপুরে চেম্বার আদালতে এ বিষয়ে শুনানি হতে পারে।

অন্যদিকে অ্যাটর্নি জেনারেলের কার্যালয় সূত্রে রাষ্ট্রপক্ষের আবেদনের বিষয়টি জানানো হয়েছে।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেয়া বিচারিক আদালত। ওই দিন থেকেই তিনি পুরান ঢাকার নাজিমুদ্দীন রোডে কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে তাকে।

গত ২০ ফেব্রুয়ারি কারাদণ্ডের বিরুদ্ধে আপিল করেন খালেদা জিয়া। আপিল আবেদনে বিচারিক আদালতের দণ্ড থেকে খালাস চেয়ে ৪৪টি যুক্তি দেখানো হয়। আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বিচারিক আদালতের দণ্ড স্থগিত চাওয়া হয়। ২২ ফেব্রুয়ারি খালেদা জিয়ার আপিল শুনানির জন্য গ্রহণ করেন হাইকোর্ট। একই সঙ্গে বিচারিক আদালতের দেয়া জরিমানার আদেশও স্থগিত করা হয়। এ ছাড়া আপিল বিচারাধীন থাকাবস্থায় জামিন চেয়ে খালেদা জিয়ার করা আবেদন ২৫ ফেব্রুয়ারি শুনানির জন্য রাখেন আদালত। আদেশে এ মামলায় বিচারিক আদালতের নথি তলব করে ১৫ দিনের মধ্যে তা হাইকোর্টে পাঠাতে সংশ্লিষ্ট আদালতকে নির্দেশ দেন হাইকোর্ট।

গত ২৫ ফেব্রুয়ারি খালেদা জিয়ার জামিন শুনানি শেষে আদালত বলেছিলেন বিচারিক আদালতের নথি আসার পর আদেশ দেবেন। গত বৃহস্পতিবার খালেদা জিয়ার আইনজীবীরা আদালতের কাছে জামিনের আদেশ নিয়ে মেনশন করলে রবিবার কার্যতালিকায় থাকবে বলে আদেশ দেয় আদালত। কিন্তু গত রবিবার আদালতের নথি না আসায় গতকাল আদেশের জন্য দিন ধার্য করেছিলেন আদালতে।

সোমবারের ধার্য দিনে খালেদা জিয়াকে বয়স ও শারীরিক অসুস্থতা বিবেচনায় চার মাসের অন্তর্বর্তীকালীন জামিন দেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বেঞ্চ।

 

For Advertisement

600 X 120

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: