প্রচ্ছদ / অর্থনীতি / বিস্তারিত
 

For Advertisement

600 X 120

যুবকদের অর্থসংক্রান্ত প্রশিক্ষণ দেবে বাণিজ্যিক ব্যাংকগুলো

৯ মার্চ ২০১৮, ৩:০১:৫৭

ঢাকা০৯ মার্চকারেন্ট নিউজ বিডিসামাজিক দায়বদ্ধতার আওতায় দেশের যুবকদের অর্থসংক্রান্ত প্রশিক্ষণ দেবে বাণিজ্যিক ব্যাংকগুলো। এ ব্যাপারে আজ বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনটি ব্যাংকগুলোর প্রধান নির্বাহীর কাছে পাঠানো হবে।

ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, দেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা পালনের লক্ষ্যে যুব সমাজকে টেকসই উন্নয়ন অভিষ্ট (এসডিজি) ও অর্থসংক্রান্ত বিষয়ে দক্ষ করে গড়ে তুলতে সামাজিক দায়বদ্ধতার আওতায় প্রশিক্ষণের ব্যবস্থা করবে ব্যাংকগুলো।

প্রজ্ঞাপনের নির্দেশনা অনুযায়ী, ‘এসডিজি বাস্তবায়নে যুবকদের জন্য আর্থিক শিক্ষা’ -শিরোনামের এই প্রশিক্ষণে উপকারভোগী হবে বিশ্ববিদ্যালয়গামী ১৮ থেকে ২২ বছরের যুবকরা। প্রতিটি ব্যাংককে বছরে ন্যূনতম ১২০ জনকে প্রশিক্ষণ দিতে হবে। বছরে অন্তত দুই ব্যাচের প্রশিক্ষণ হবে। প্রতি ব্যাচে কমপক্ষে ৫০ শতাংশ নারী থাকবে। প্রশিক্ষণের মেয়াদ হবে একদিন। সেশন সংখ্যা হবে ৫টি।

এছাড়া বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুমোদিত বিশ্ববিদ্যালয়গুলোর বিভিন্ন অনুষদের ডিন বা ইন্সটিটিউট পরিচালক বরাবরে শিক্ষার্থী মনোনয়নের জন্য চিঠি পাঠিয়ে উপকারভোগী বাছাইয়ের নির্দেশনা দেওয়া হয়েছে প্রজ্ঞাপনে।

 

For Advertisement

600 X 120

কারেন্ট নিউজ বিডি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। 

পাঠকের মতামত: